আমি বিক্রিত বুদ্ধিজীবী
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৮-০৪-২০২৪

আমি অপ্রতিরোধ্য বিবেকবানে চিৎকারে ফাটাই বুক ,
দেশের'চে দশের'চে দল বড় তাই খুলিনা আমি মুখ ।
ধমনী আমার শিরায় শিরায় সূরের টানে অস্থিরবান ,
দলের টানে যাহাই হোক, বিনয়ের সাথে ধরি কান ।

আমি হবো দলনেতা কালের বিবর্তনে ......... ,
বিবেকের ঘরে তালা ঝুলিয়ে তাকিয়ে থাকি আসন পানে ।
আসন আমার আসল নয় , উদ্দেশ্য আমার টাকা ,
আসন থাকলেই আসে যে টাকা, টাকায় থাকবো ঢাকা ।
ঢাকা থাকলেই কপোলচাকা ঘোরে সিধা ডানে ...,
কপোলের নাম গোপাল হয়ে চলে ইউরোপ পানে ।

এই হলো আমি বুদ্ধিজীবী ... বিক্রিত আমি মোটা দরে ,
বুদ্ধি বিক্রির উপর আমার যুগযুগ জীবন নির্বাহ করে ।
আমার সনে পারে কে শুনি ? দু'টাকায় যায় মানুষ কেনা ,
লক্ষ টাকায় হাজার মানুষ ডানে বামে আমার চেনা ।
কারবা সাহস আছে শুনি ? আমার সামনে আসে ...,
দু'টাকা দিলে আমার তরে শত'জনের মুখে ফেনা ভাসে ।

আমারে তোরা চিনলা না রে হায় !ওরে বাঙালী জাতি ,
মুখে তোদের সন্দেশ দিয়ে পিছে মারি বাঁশের পাতি ।
মিষ্টির ঠেলায় টের কি পাস ? বাঁশের হুলের ঠেলা ?
এই আমি বাঙালী বাবু ,এটাই বঙ্গের রাজনীতির খেলা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Rumi12
২১-০২-২০১৫ ০০:১৯ মিঃ

অসাধারন লেখা।
:)